Zosurabalpin: মারাত্মক সুপারবাগ ধ্বংসকারী নতুন অ্যান্টিবায়োটিক!

মানবদেহে যতগুলো কোষ আছে ঠিক তার চেয়ে ১০ গুণ বেশী আছে ব্যাকটেরিয়া। সিংহভাগ উপকারী ব্যাকটেরিয়ার পাশাপাশি কিছু ব্যাকটেরিয়া আমাদের শরীরে যক্ষা, আমাশয়, ধনুষ্টংকার, নিউমোনিয়া, গনোরিয়া ও সিফিলিসের মতো মারাত্মক রোগের সৃষ্টি করে। আজ থেকে প্রায় ১০০ বছর আগে বিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং অনাকাঙ্ক্ষিতভাবে ছত্রাক নিয়ে কাজ করার সময় পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেন। কিন্তু গত পঞ্চাশ বছর ধরে গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যক্ষম কোনো অ্যান্টিবায়োটিক আবিষ্কৃত হয় নি। 

চিকিৎসাবিজ্ঞানের উদীয়মান অন্যতম বড় সমস্যা হলো ব্যাকটেরিয়া সব ধরনের অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে সুপারবাগে পরিণত হচ্ছে। 

US Centers for Disease Control and Prevention অনুসারে, Acinetobacter baumannii এমন একটি গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া যা একাধারে ফুসফুস, মূত্রনালী এবং রক্তে মারাত্মক সংক্রমণ ঘটিয়ে থাকে। এটি carbapenems নামক অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধক্ষম হয়ে সুপারবাগ CRAB ( Carbapenem-resistant Acinetobacter baumannii) এ পরিণত হয়েছে। carbapenems গ্রুপের অ্যান্টিবায়োটিক গ্রাম পজেটিভ ও গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া প্রতিরোধী। 

২০১৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রকাশিত অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী সুপারবাগের তালিকায় শীর্ষে ছিল CRAB, যা মারাত্মক তিনটি সুপারবাগের মধ্যে একটি। 

এক পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণের কারণে ৮,৫০০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং তাদের মধ্যে ৭০০ জন মারা গিয়েছেন। এই সুপারবাগের সংক্রমণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যে বেশ সাধারণ ঘটনা এবং এটি বিশ্বব্যাপী ICU ইউনিটে শতকরা ২০% পর্যন্ত সংক্রমণ ঘটিয়ে থাকে। 

সম্প্রতি নেচার জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রের বরাতে বলা হয়েছে, গবেষকদল Zosurabalpin নামক নতুন ধরনের অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেছেন, যা CRAB সুপারবাগকে প্রতিরোধ করতে সক্ষম। এ অ্যান্টিবায়োটিক একইসাথে পেট্রিডিশ এবং ইন্দুরের শরীরে CRAB সুপারবাগের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা দেখিয়েছে। 

Acinetobacter baumannii গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া হওয়ায় এর রয়েছে অন্তঃস্থ সাইটোপ্লাজমিক কোষ ঝিল্লি এবং বহিঃস্থ লিপোপলিস্যাকারাইড এর ঝিল্লি, তাই এই ব্যাকটেরিয়াকে ধ্বংস করা বেশ কঠিন। এই দ্বি ঝিল্লি পার হয়ে ব্যাকটেরিয়াকে হত্যা করার জন্য উপযোগী অণু খুঁজে বের করতে গবেষকদের অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। Zosurabalpin বহিঃস্থ ঝিল্লির লিপোপলিস্যাকারাইড অণুর চলাচল প্রতিরোধ করে Acinetobacter baumannii এর বৃদ্ধিকে বাধা দেয়, কিন্তু দুই ঝিল্লির অখণ্ডতা বজায় রাখার জন্য এদের প্রয়োজন। এর ফলে ব্যাকটেরিয়া কোষের ভিতরে অণুগুলো জমা হয়ে কোষের ভিতরের স্তরটি এতটাই বিষাক্ত হয়ে যায় যে কোষটি নিজেই মারা যায়।


চিত্রঃ Zosurabalpin অ্যান্টিবায়োটিক এর গোলাকারে সজ্জিত পেপটাইডগুলি ভিতরের ঝিল্লির সাথে আবদ্ধ হয়ে লিপোপলিস্যাকারাইডের পরিবহনকে বাধা দেয়

Zosurabalpin এখন পর্যন্ত ১০০ টি নমুনার বিরুদ্ধে কার্যক্ষমতা দেখিয়েছে। অ্যান্টিবায়োটিকটি এখনো ফেজ-১ ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। গবেষকরা জানিয়েছেন, এ অ্যান্টিবায়োটিকের একটি সীমাবদ্ধতা হলো, এটিকে যে ব্যাকটেরিয়া হত্যা করার জন্য ডিজাইন করা হবে শুধুমাত্র সে নির্দিষ্ট ব্যাকটেরিয়াকে হত্যা করতে পারবে। তারা আশা করছেন, Acinetobacter এর বৃদ্ধি রোধ করতে ব্যবহৃত এ পদ্ধতিটি E. coli এর মতো অন্যান্য ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করতেও সাহায্য করতে পারে।


তথ্যসূত্রঃ A new antibiotic traps lipopolysaccharide in its intermembrane transporter


Post a Comment

It’s all about friendly conversation here. I'd love to hear your thoughts. Be sure to check back again because I do make every effort to reply to your commnts here. Keep it polite and on topic. You may need to refresh before your comment shows up!

Previous Post Next Post